সকল উদ্দেশ্যর বাস্তবায়ন
- বশির আহমদ জুয়েল - ইদানিং আমি ও আমার কবিতা ১৭-০৫-২০২৪

তরুণীর চোখে কাজল, ভ্রু করেছে ফ্ল্যাক
চোখের পাপড়িতে মাশকারা, আই লাইনারে এঁকেছে-
দৃষ্টিনন্দন আল্পনা, চোখ বুজলেই দেখা যায় আইশেড
ফাউন্ডেশন ক্রিমে নিজেকে করেছে লাবন্যময়ী;
ঠোঁটে মেখেছে রক্তাক্ত লাল বা গোলাপী কিছু
কালো লিপলাইনারে দিয়েছে বন্ধনী, তারপর-
তরুণী ছুটে চলে তরুণদের গা ঘেষে,
তরুণদল ফ্যাল ফ্যাল করে তাকিয়ে থাকে।

ফ্যাশনের চক্চকে বোরকা জড়িয়েছে তরুণীর গায়
সামন না দেখা পিছনের মানুষগুলো বাহবা দেয়
কিন্তু তরুণীর মুখোমুখি মানুষগুলোর চোখ থমকে যায়
এর মাঝেই হয় তো তরুণীর সকল উদ্দেশ্যর বাস্তবায়ন।

কেউ কেউ হয় তো বলতেও শুরু করে-
নবী-রাসুলের বিধানের পর্দা এমন হতে পারে না
নরকের ভয়ের পর্দাও এমন হয় না
তরুণীর পর্দাবিলাসে ‘পর্দা’ শব্দটিও আজ লজ্জা পাবে!

নারীই বুঝে নারীর সকল উদ্দেশ্য কিংবা কারণ
অবাক হয়েছিলাম কোন এক কিশোরীর কথা শুনে-
ওই মেয়ের পর্দার ভিতরে কলংক আছে,
প্রেমিকের এঁকে দেয়া কলংকের চিহ্ন ঢাকার জন্যই
ও ইদানিং বোরকা পড়তে শুরু করেছে।

এবার আমারও জিজ্ঞাসা, হে তরুণী-
বোরকা তোমার পর্দার জন্য
নাকি কলংক ঢাকার জন্য?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।